স্কাউটস এর তরুণ তরুণী আর অন্য সাধারন তরুণ তরুণীর মধ্যে পার্থক্য।


প্রকাশের সময় :২৮ জুন, ২০২০ ৫:৫৭ : অপরাহ্ণ

ছাত্রজীবনে যাঁরা বাংলাদেশ স্কাউটস -এর সঙ্গে যুক্ত ছিলেন না, তাঁদেরও নিশ্চয়ই কখনো না কখনো বাংলাদেশ স্কাউটস সঙ্গে দেখা হয়েছে। বিভিন্ন বিশেষ দিবসের কুচকাওয়াজে এই তরুণ তরুণিদের আপনি হয়তো এক তালে পা ফেলতে দেখেছেন। হয়তো আপনাদের দেখা হয়েছে স্টেডিয়াম বা জাতীয় স্মৃতিসৌধে। খেলাধুলা, উৎসব, পার্বণ বা বিশেষ দিনগুলোতে হট্টগোলের মধ্যে যখন একজন আরেকজনের ওপর হুমড়ি খেয়ে পড়ে, এই স্কাউটরা ঠায় দাঁড়িয়ে শৃঙ্খলা বজায় রাখার চেষ্টা করেন। যেকোনো দুর্যোগেও আপনি স্কাউটদের দেখা পাবেন। রোদ, বৃষ্টি, ঝড় উপেক্ষা করে তাঁরা হাজির হয়ে যান মানবসেবার ব্রত নিয়ে।
এসবই তাঁদের স্বেচ্ছাসেবা কার্যক্রমের অংশ। এসবের মধ্য দিয়ে তাঁরা শৃঙ্খলা, জ্ঞান, একতা, নেতৃত্ব, নৈতিকতার পাশাপাশি মানবিক গুণাবলির চর্চা করেন। একই সঙ্গে কঠোর এবং কোমল হতে শেখেন। স্কাউটস এর প্রশিক্ষণ ক্যাম্পগুলোতে এই তরুণেরা ভীষণ পরিশ্রম করেন, আবার ক্যাম্প শেষে বাড়ি ফেরার সময় একজন আরেকজনকে জড়িয়ে ধরে কাঁদেন। সাধারন মানুষের জন্য আসলে এই অনুভূতি বোঝা খুব কঠিন।
খাঁটি সোনা বনাম নকল সোনা
দেশের অধিকাংশ শিক্ষার্থী যেখানে জিপিএ-৫-এর পেছনে ছুটছে, সেখানে এই কিশোর-তরুণদের স্বেচ্ছাসেবা কার্যক্রম অনেকের কাছে ‘ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো’ মনে হতে পারে। ভাবতে পারেন, পড়ালেখার পাশাপাশি এই শরীরচর্চা, ড্রিল, নেতৃত্বের শিক্ষা, সামাজিক কার্যক্রম…কী দরকার? এর চেয়ে একটা ‘গোল্ডেন’ জিপিএ-৫ই তো জীবনের বড় অর্জন! স্কাউটদের সঙ্গে কথা বললে বুঝবেন, ‘খাঁটি সোনা ছাড়িয়া যে নেয় নকল সোনা, সেজন সোনা চেনে না।’
যাচাই-বাছাইয়ের মাধ্যমে প্রতিবছর বাংলাদেশ স্কাউটস এর বিভিন্ন ইউনিটে যোগদানের সুযোগ পান। স্কাউটরা বিভিন্ন আর্ন্তজাতিক জাম্বুরি ও মুটে গিয়ে তাঁরা অন্যান্য দেশের স্কাঊটদের সঙ্গে মতবিনিময় করেন। এ ছাড়া পড়ালেখায় উৎসাহ দেওয়ার জন্য বাংলাদেশ স্কাউটস সদর দপ্তর থেকে পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ পাঁচ প্রাপ্তদের বৃত্তি দেওয়া হয়।
মূলমন্ত্র: সেবার জন্য প্রস্তুত থাকতে যথাসাধ্য চেষ্টা করা।
স্কাউটদের দায়িত্ব: দেশ ও জাতির ক্রান্তিকালে সেবা প্রদানের জন্য প্রস্তুত থাকা, দুর্যোগ মোকাবিলা, এবং সরকার অর্পিত অন্য যেকোনো দায়িত্ব পালন করা
দেশের প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে
স্কাউট আছে……
লেখক

আসাদুুুুুুজ্জামানন নুর
রোভারমেট শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজ, রোভার স্কাউট গ্রুপ,

পেকুয়া, কক্সবাজার।
সংগ্রহ:-#ভালোবাসার রোভারিং

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
জুন ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে   জুলাই »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০