নতুন বাজেটে করমুক্ত আয়ের সীমা বেড়ে ৩ লাখ


প্রকাশের সময় :১১ জুন, ২০২০ ১১:৫০ : পূর্বাহ্ণ

শরীফুল আলমঃ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে ৩ লাখ করা হয়েছে। এতে সুবিধা পাবে নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষ।
বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে উত্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উত্থাপন করা ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত এই বাজেটে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি করহার কমানোরও প্রস্তাব করা হয়। ফলে টানা পাঁচ বছর পর করমুক্ত আয়ের সীমা বাড়ছে।

 

প্রস্তাবিত বাজেটে বিত্তবানদের সারচার্জ বা সম্পদ কর অপরিবর্তিত থাকছে। বর্তমানে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা আড়াই লাখ টাকা। এর বেশি বার্ষিক আয় থাকলে এলাকা ভেদে ন্যূনতম ৩ থেকে ৫ হাজার টাকা আয়কর দেওয়ার বিধান আছে। নারী ও ৬৫ বছরের বেশি বয়সীদের ৩ লাখ টাকা, প্রতিবন্ধী করদাতারা ৪ লাখ টাকা ও গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতারা ৪ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত আয়কর মুক্ত।

 

নতুন বাজেটে করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে ৩ লাখ টাকা করা হচ্ছে। নারী, প্রতিবন্ধী ও গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের সীমা বাড়ছে আনুপাতিক হারে। অন্যদিকে সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। একইভাবে সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। বর্তমানে ৪৭ লাখ টাকার বেশি আয় হলে সর্বোচ্চ ৩০ শতাংশ হারে আয়কর দেওয়ার বিধান রয়েছে।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
জুন ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে   জুলাই »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০