ইসলাম হচ্ছে ন্যাচারাল বা স্বভাবধর্ম-ডা.রেজাউল করিম


প্রকাশের সময় :২১ এপ্রিল, ২০২০ ৩:১১ : পূর্বাহ্ণ

প্রজন্ম ডেস্কঃ

 

আমি কোন ইসলামী চিন্তাবিদ নই। তবে যতটুকু জানি ইসলাম হচ্ছে ন্যাচারাল বা স্বভাবধর্ম। স্বভাব ধর্ম মানে আম গাছে আমই হবে কাঁঠাল গাছে কাঠাল। কাঁঠাল গাছে কখনো আম হবে না।

 

কোরআনে মুমিনদেরকে সাহায্য করার কথা বলা হয়েছে। মুমিনদেরকে আল্লাহ তখনই সাহায্য করেন যখন সে ফিকির বা প্রচেষ্টা করেন।

 

 

তার মানে হলো মুমিন কৃষক মাঠে না গিয়ে ঘরে বসে ফু দিলে বা দোয়া দরুদ পড়ে কখনো ফসল ঘরে আসবে না। ভাল ফসল পেতে হলে ফসল ফলানোর সর্বোত্তম কৌশল ও পদ্ধতি অবলম্বন করতে হবে। মাঠে গিয়ে কাজ করতে হবে।

 

 

যুদ্ধে জেতার জন্য রাসুল সা কে সম্ভাব্য সর্বোচ্চ প্রস্তুতি নিতে হয়েছে, আল্লাহ চাইলে তো প্রিয় হাবিবকে যুদ্ধের ময়দানে না নিয়ে অলৌকিক উপায়ে পৌরানিক (?) পদ্ধতিতে যুদ্ধে জিতিয়ে দিতে পারতেন।

 

 

সেটা তো করা হয়নি। কারণ ইসলাম কোন পৌরাণিক ধর্ম নয়। ইসলাম হচ্ছে ন্যাচারাল বা স্বভাব ধর্ম।

করোনা সংক্রমনের এই সময়ে কিছু কিছু ইসলামিক চিন্তাবিদ ও মাওলানার কর্মকান্ড দেখে ও বক্তব্য শুনে মনে হচ্ছে তারা রাসুল সা ও খোলেফায়ে রাশেদিনের চেয়ে ও অধিক আল্লাহ ওয়ালা (নাউজুবিল্লাহ)।

 

 

ক্ষুদ্র একটা অংশ ঝাড়-ফুক, কেরামত ও কথিত তায়াক্কুল দিয়েই জীবাণু ধ্বংস করার ব্যাপারে একেবারে কনফিডেন্ট। কেউ কেউ সামাজিক বিচ্ছিন্নতা মানতে চাচ্ছেন না, মসজিদে না যাওয়ার ঘোষণাটাকে তারা মনে করছেন ঈমানের বিশেষ দুর্বলতা হিসেবে।

 

 

অথচ মহামারী সম্পর্কিত আল্লাহ রাসুলের স্পষ্ট হাদীস আছে, হয়ত সেটা তারা জানেন না অথবা জানলেও নিজস্ব ইগোইজমের কারণে মানতে চাচ্ছেন না।

 

 

মক্কা মদীনাতে তাওয়াফ বন্ধ, নামাজেও মুসল্লি লিমিটেড করা হয়েছে। আমাদের এখানকার কিছু হুজুর বলতে চাচ্ছেন সেখানকার শায়েখদের মতের বিরুদ্ধে সৌদি সরকারের চাপে সেটা করা হয়েছে, এটা আসলে কতটুকু সত্য?

 

 

প্লেগ ও কলেরার কারণে ১৮১৪ সাল থেকে ১৮৫৮ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে মোট ৮ বার পবিত্র হজ্ব বন্ধ ছিলো। তখনো কি সরকারী চাপ ছিলো।

 

 

প্রকৃত বিষয় না জেনে অতি আবেগী কথাবার্তায় মানুষকে বিভ্রান্ত ও বিপদগ্রস্ত করার মানে নাই। ইসলামের প্রায়োগিক দিকগুলো নিয়ে আরো চিন্তা ও গবেষণা করা দরকার। ভেবে চিন্তে কথা বলা দরকার। ইসলামকে যেন হাস্যেস্পদ করা না হয়।

 

-ডাঃ মোহাম্মদ রেজাউল করিম
মেডিসিন বিশেষজ্ঞ

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ   মে »
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০