নতুন ভোরে নতুনভাবে বাচাঁর অবলম্বন খোঁজে: মোহাম্মদ হাসান


প্রকাশের সময় :৬ এপ্রিল, ২০২০ ৬:৫৯ : পূর্বাহ্ণ
নতুন ভোরে নতুনভাবে বাচাঁর অবলম্বন খোঁজে
কষ্টের তীব্রতাকে উপেক্ষা করে পূর্ববৎ।
বেঁচে থাকার জন্য মানুষ চাই খাদ্য বস্ত্র বাসস্থান শিঙ্কা ও চিকিৎসা । আপাতত এই কয়েকটি জিনিস হলেই মানুষ বাঁচতে পারে। মানুষ মানুষের জন্য এই কথাটি ভেবে আমরা নতুন জীবনের পথে এগিয়ে যাব ।
মানুষের মন হঠাৎ করে এমনিতে খারাপ বা মনের আকাশে কালো মেঘ জমে না, হয়তো আমরা কিছু সময় সচেতন মনে বুঝতে পারি না, অবচেতন মন সেটি বুঝতে পারে। মনটা যদি এমনি খারাপ হতো তাহলে আমরা চাইলেই যেকোনো সময় ইচ্ছে করে মন খারাপ করতে পারতাম।
সত্যি বলতে কি ?! আশা ভরশা এমন একটা জিনিস একবার ভাঙলে জোড়া লাগানো  অনেক কঠিন। সুন্দর স্বপ্ন ভরসা সব কিছু কেমন ঝাপসা হয়ে যায়। তবু্ও
জীবন থেমে থাকেনা চলতে থাকে তার নিজস্ব গতিতে  কেও তাকে ধরে রাখতে পারে না তবুও জীবনের টারনিংপয়েন্ট যেকোনো ধাক্কা টা আসলে মেনে নেয়ার মত না ।
জীবনী কখনও কাল্পনিক হয় না। জীবনী শুধুই মানবজীবনের বাস্তব ঘটনার কাহিনী। জীবনবৃত্তান্তের সঙ্গে জীবনীর পার্থক্য হলো, জীবনীতে ব্যক্তির ব্যক্তিত্বের বিশ্লেষণ করা হয়, তার জীবনের বিভিন্ন ঘটনা নিয়ে গভীর আলোচনা করা হয়। জন্ম, শিক্ষা, কাজ, সম্পর্ক ইত্যাদি হলো জীবনবৃত্তান্তের অংশ; কিন্তু জীবনী এর চেয়ে অনেক ব্যাপক। বিশিষ্ট লেখকদের গ্রন্থ পড়লে জ্ঞানের পরিধি বৃদ্ধি পায়। শিক্ষার কোনো শেষ নেই। কিন্তু আমাদের জ্ঞানের গভীরতা এতই কম যে, আমরা বেশি বই পড়তে পারি না। হয়তো সময়ও সবার হয়ে ওঠে না।
ক্ষনস্থায়ী এ জীবনের অনভূতি কত বিচিত্র।
জীবনের গল্পগুলোতেও তাই ছড়িয়ে খাকে রহস্যময়তা, জীবনের গল্পগল্পগুলোর মধ্যে হয়ত আপনার জীবন গল্পের সাথে মিলে যেতে পাড়ে এবং মনে পড়ে যেতে পারে আপনার ফেলে আশা দিনগুলোর কথা।
কোনো ঘটনার ফলাফলে আমরা ব্যর্থ, কিংবা কারো কাছ থেকে খুব আঘাত পেয়েছি মনে, আবার হয়তো এমন কিছু ঘটনা ঘটেছে, যা আমরা কাউকে না পারি বলতে, না পারি কাউকে বিশ্বাস করে মনের কথাগুলোকে ভাগ করে নিতে কথা বলার মাধ্যমে। এমন অবস্থা হলে মানুষের মন খারাপ হয়। এই মন খারাপটা আমরা বুঝতে পারি না। সচেতন মন এটা কম বুঝতে দেয়। ৬০%-এর বেশি মন খারাপ এই কারণে হয়ে থাকে।
ভালোবাসার সম্পর্ক, ক্যারিয়ার, সফল না হওয়া, হতাশা, সমাজে অবস্থান, অর্থকষ্ট, পরিবারে অবস্থান ও সমর্থন, বেকারত্ব, সংসারে অশান্তি, ঝগড়া, যৌন জীবনে কষ্ট, সুখ না পাওয়া। মানসিক চাপ এবং পারিবারিক ভালোবাসার অভাব, অতীতের কোনো লঘু বা গুরুতর পাপ ও অপরাধ করলে, কোনো একটা বিশেষ ট্র্যাজেডির কারণে জীবন থমকে গেলে—এসব কারণে একটা মানুষের সাধারণত মন খারাপ হয়ে থাকে ,খারাপ সময় যেয়ে থাকে , যা পাড় করা প্রতেক মানুশের কাছে খুব কষ্টের ।
সবার জীবনে কিছু না কিছু ট্রাজেডি থাকে ঠিক তেমনি লেখকের ও ব্যতিক্রম না ।
পৃথিবীতে অনেক ঘটনা হয়তো কারণ ছাড়া ঘটতে পারে বা হয়। কিন্তু মন খারাপ কখনোই কারণ ছাড়া এমনিতে ঘটে না, আমরা হয়তো সবাই এমনটা বলি বা এমনটা ভাবি—মনটা এমনিতে মন সময়  অনেক দিন ধরে খারাপ যাচ্ছে।
সূচীভেদ্য অন্ধকারেও চলে জীবনের নিরন্তর সংগ্রাম।
         বেদনার নীল রং একসময় হয়তো পাংশু বর্ণ ধারণ করে, তবুও কষ্টের তীব্রতা রয়ে যায় পূর্ববৎ যন্ত্রণার প্রতিটি ক্ষণ যেন এক একটি মহাকাল,
                তবুও বেদনার সময়টুকু পেরিয়ে এসে-
  ওরা ঊষার আলোয় অবগাহন করে যায়।
 নতুন ভোরে নতুনভাবে বাচাঁর অবলম্বন খোঁজে
 কষ্টের তীব্রতাকে উপেক্ষা করে পূর্ববৎ।
  এই বলে শেষ করতে চাইঃ “জিবনে খারাপ সময়  আশে ,তখন অনেক কিছু শিখিয়ে দিয়ে যায়”।
লেখকঃ মোহাম্মদ হাসান, সংবাদ কর্মী,কলামিস্ট, পিএ সাবেক গণপূর্ত মন্ত্রী।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
এপ্রিল ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ   মে »
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০