শিরোনাম: বিমানবন্দরে আ’লীগ নেতাকর্মীদের শুভেচ্ছায় সিক্ত হলেন এমপি জাফর আলম ও সহ-ধর্মীনি শাহেদা জাফর ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় আহতদের আরোগ্য, নিহতের মাগফিরাত কামনা আজকের প্রজন্মের দোয়া মাহফিল চকরিয়ায় যৌতুকের জন্য স্ত্রীকে পিটিয়ে হত্যার চেষ্টা করেছে পাষণ্ড স্বামী রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরির অভিযোগে ঢাকা থেকে আজিজিয়া ট্রাভেলস’র মালিক গ্রেফতারঃ চকরিয়ায় অফিসে তালা ঢেমুশিয়া মুছার পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পি এস সি পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা প্রধানমন্ত্রীর শুদ্ধি অভিযান চলতে থাকুকঃ সাবরিনা চৌধুরী ভর্তিচ্ছুদের জন্য এডমিশন হেল্প ডেস্ক কার্যক্রম চালাচ্ছে সিলসা! চকরিয়ায় ভীমরুলের কামড়ে গৃহবধূর মৃত্যু

স্যাকুলারিজম প্রশ্নে অবস্থান’ নাজমুল হাসান


প্রকাশের সময় :১৩ অক্টোবর, ২০১৯ ৮:৪১ : অপরাহ্ণ

ধর্মতত্ত্ববিদ মরহুম ড. আবদুল্লাহ জাহাঙ্গীরের মতে, ‘’ধর্মরিপেক্ষতার দুটি দিক রয়েছে। প্রথমত, সকল ধর্মের মানুষের ধর্মীয় স্বাধীনতা ও বৈষম্যহীন নাগরিক অধিকার নিশ্চিত করা।

 

 

দ্বিতীয়ত, ধর্মকে সকল রাষ্ট্রীয় কর্মকাণ্ড থেকে বিচ্ছিন্ন করা এবং ন্যায়বিচার, প্রশাসন, অর্থ ও রাষ্ট্রসংশিষ্ট ধর্মীয় বিধানগুলি বাতিল, অচল বা প্রয়োগঅযোগ্য বলে বিশ্বাস করা। প্রথম বিষয়টি ইসলাম নির্দেশিত ও ইসলামী রাষ্ট্রব্যবস্থার মূলনীতি ও দ্বিতীয় বিষয়টি ইসলামী বিশ্বাসের সাথে সাংঘর্ষিক ও কুফর।‘’(১)

 

 

 

অর্থনীতিবিদ ও শীর্ষস্থানীয় সাবেক আমলা আকবর আলী খান লিখেন, ‘‘ইউরোপে দুটি প্রত্যয়ের ওপর ধর্মনিরপেক্ষতার শাসনতান্ত্রিক মতবাদ গড়ে ওঠে। প্রথম প্রত্যয় হলো, রাষ্ট্র হবে ধর্মীয় প্রতিষ্ঠান থেকে সম্পূর্ণ স্বতন্ত্র। জাগতিক ব্যাপারে ধর্মীয় প্রতিষ্ঠানের কোনো প্রাধান্য থাকবে না। রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্যে এ প্রত্যয় স্বীকৃতি লাভ করে। দ্বিতীয় প্রত্যয় হলো, সব ধর্ম ও বিশ্বাসের ব্যক্তিরা আইনের দৃষ্টিতে সমান। শুধু যারা কোনো ধর্মে বিশ্বাস করে, তারাই নয়, যারা আদৌ কোনো ধর্মে বিশ্বাস করে না (অর্থাৎ নাস্তিক), তারাও এই সুযোগ পাবেন।’’(২)

 

 

 

আব্দুল্লাহ জাহাঙ্গীর ও আকবর আলী খানের বক্তব্য অনুসারে লক্ষ্যণীয় যে স্যাকুলারিজমের একটি উপাদানের ব্যাপারে দুইজনেরই একধরনের ঐক্যমত্য আছে। যে উপাদান নিয়ে প্রশ্ন উঠছে সেটা হচ্ছে, রাষ্ট্রীয় সকল বিষয় থেকে ধর্মকে বা ধর্মীয় প্রভাবকে বাদ দেয়ার বিষয়টি। লক্ষ্যণীয় বিষয় হচ্ছে এই উপাদানের বক্তব্য ইউরোপ কেন্দ্রিক, ইউরোপের অভিজ্ঞতালব্ধ ও সেখানে চর্চিত। এর সাথে আমাদের অভিজ্ঞতার স্যাকুলারিজমের রয়েছে বিস্তর ফারাক।

 

 

 

বাংলাদেশের বর্তমান সংবিধানে ‘রাষ্ট্র ধর্ম’ হিসেবে ইসলামকে ঘোষণার মাধ্যমে জাতীয় জীবনে ধর্মের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি এবং প্রচ্ছন্নভাবে ধর্ম বিরোধী কোন আইন না করার অঙ্গীকার ব্যক্ত হয়েছে। শুধু তাই নয়, স্বাধীনতা উত্তর প্রথম সরকার কর্তৃক ‘ইসলামী ফাউন্ডেশন’ তৈরি হয়। পরবর্তীতে ‘ধর্ম মন্ত্রনালয়’ সৃষ্টির মাধ্যমে রাষ্ট্র কর্তৃক সকল ধর্মের নাগরিক ও ধর্মীয় উপাসনালয়ের পৃষ্ঠপোষকতা নিশ্চিত করা হয়। এসব প্রমাণ করে যে বাংলাদেশের রাষ্ট্রীয় অভিজ্ঞতায় স্যাকুলারিজমের চর্চা প্রকৃত অর্থেই সকল ধর্মের সহাবস্থান নিশ্চিত করেছে।

 

 

 

অনেকেই ‘প্রচলিত আইন’ এর সাথে ধর্মীয় আইনের কাল্পনিক সংঘর্ষ উত্থাপন করে স্যকুলারিজম প্রমাণ করতে তৎপরতা দেখান। সেই আলোকে রাষ্ট্রকে ‘ইসলাম বিরোধী’ ঘোষণা করেন। এক্ষেত্রে ধর্মতাত্ত্বিক মরহুম ড. আব্দুল্লাহ জাহাঙ্গীরের অভিমত হল, ‘’ সমকালীন মুসলিম দেশগুলির অধিকাংশ আইনই ইসলামী বা ইসলাম সম্মত। কিছু আইন ইসলাম বিরোধী।‘’(৩) মিশরের ইখওয়ানুল মুসলিমীন সংগঠনের নেতা হাসান হুদাইবী বলেন, ‘’ ‘মানব রচিত’ সকল আইনই ইসলাম বিরোধী নয়। মুসলিম দেশগুলিতে কিছু ঔপনিবেশিক আইন-কানুন রয়েছে যেগুলি ইসলাম বিরোধী, এছাড়া অধিকাংশ আইন ও বিচারপদ্ধতি ইসলাম সম্মত।‘’(৪)

 

 

 

মেজরিটি বাংলাদেশী শরীয়াহ চায় এটা কোন অন্যায় চাওয়া না। প্রশ্ন হচ্ছে শরীয়াহ বলতে তারা কি বুঝে? ‘শরিয়াহ কায়েম’ করার চিন্তা আসছে ‘শরীয়াহ কায়েম নাই’ এই অনুমানের উপর ভিত্তি করে। এই অনুমানটাই তো কিছু ভুল তত্ত্বের ওপর দাঁড়িয়ে আছে। মেজরিটি আইনই যদি ইসলামের সাথে সামঞ্জ্যপূর্ন হয় যেটা হাসান হুদাইবি বলেছেন, তাহলে বাকী অল্পকিছু আইন ইসলাম বিরোধী হওয়ার কারনে কিভাবে ‘শরিয়াহ কায়েম নাই’ বলা যেতে পারে? মৌলিক এই প্রশ্নটা তো আসা উচিত। নাকি?

 

 

রেফারেন্সঃ

(১) আব্দুল্লাহ জাহাঙ্গীর, ইসলামের নামে জঙ্গিবাদ, পৃ. ১৬১

(২) আকবর আলী খান, ‘অবাক বাংলাদেশঃ বিচিত্র ছলনাজালে রাজনীতি’, প্রথমা প্রকাশন, ২০১৭

(৩) আব্দুল্লাহ জাহাঙ্গীর, ইসলামের নামে জঙ্গিবাদ, পৃ.১৭৫

(৪) ড. হাসান হুদাইবী, দুআতুন লা কুদাত, উদৃত আব্দুল্লাহ জাহাঙ্গীর, ইসলামের নামে জঙ্গিবাদ, পৃ.১৫৯

 

লেখকঃ

নাজমুল হাসান

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর   নভেম্বর »
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১