কিউসেক কি? বাংলাদেশ ভারতকে কত লিটার পানি দিচ্ছে জেনে নিন


প্রকাশের সময় :৬ অক্টোবর, ২০১৯ ৫:৪০ : পূর্বাহ্ণ

প্রজন্ম শিক্ষা পরিবারঃ

কিউসেক(Cusec) কী?

গতকাল বাংলাদেশ ও ভারতের সাথে যে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাংলাদেশ ভারতকে ফেনী নদী থেকে ১.৮২ কিউসেক পানি প্রত্যাহারের সুযোগ দিচ্ছে অর্থাৎ ত্রিপুরার সাবরুমে ফেনী নদী থেকে ভারতকে ১.৮২ কিউসেক পানি নেয়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশ।

 

 

এই চুক্তির পর অনেকেই কিউসেক বিষয়ে আগ্রহী হয়েছেন দেখা যাচ্ছে। আমারও জানা ছিলো না ভালো করে। ইন্টারনেটে খুঁজে যে তথ্য গুলো পাওয়া গেছে সেগুলোর আলোকে কিউসেক কি তা বনর্ণা করা হলো:-

 

 

কিউসেক(Cusec) পানির প্রবাহ পরিমাপের একক। নদী বা খালের নির্দিষ্ট কোন স্থান দিয়ে যে পরিমাণ পানি প্রবাহিত হয়, তা পরিমাপ করার জন্য পরিমাপের একক হিসেবে কিউসেক ব্যবহার করা হয়।

 

 

কিউসেক পরিমাপ পদ্ধতিতে প্রতি সেকেন্ডে কত ঘনফুট পানি প্রবাহিত হয় তাকে বুঝায়। যেমন ১ কিউসেক মানে হলো ১ ঘনফুট পানি ১ সেকেন্ডে প্রবাহিত হয়েছে।

 

 

১ কিউবিক ফুট মানে ২৮.৩১৭ লিটার। তার মানে, কোনও জলাধার থেকে ১ সেকেন্ডে ২৮.৩১৭ লিটার জল ছাড়া হলে বলা ‌‌যেতে পারে সেখান থেকে ১ কিউসেক হারে জল ছাড়া হচ্ছে।

 

 

আরও সহজ করে বললে, সাধারণ বালতিতে ১৫ লিটার জল ধরে। অর্থাৎ আপনি ‌যদি এক সেকেন্ডের মধ্যে ‌যদি ওই রকম দু’‍বালতি জল ঢালতে পারেন তাহলে বলা ‌যেতে পারে আপনি ১ কিউসেকের কিছু বেশি জল ঢাললেন।

 

 

প্রতি সেকেন্ডে যদি ১.৮২ কিউসেক বা ৫১.৫৩৭ লিটার পানি প্রত্যাহার করা হয় তাহলে ১ বছরের হিসাবটা কেমন হবে সেটা একটু দেখে যাক:-

 

১ মিনিটে ৩,০৯২ লিটার
১ ঘন্টায় ১,৮৫,৫৩৩ লিটার
১ দিনে ৪৪,৫২,৭৯২ লিটার
১ মাসে ১৩,৩৫,৮৩,৭৪৮ লিটার
১ বছরে ১ ৬০,৩০,০৪,৯৬৬ লিটার

সহজ হিসাব। আশা করি সবাই বুঝতে পেরেছেন।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর   নভেম্বর »
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১