রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বিশাল চাপ: জাপানের পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশের সময় :৩০ জুলাই, ২০১৯ ৪:২৯ : অপরাহ্ণ

প্রজন্ম অনলাইন ডেস্কঃ

রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশের জন্য একটা বিশাল চাপ বলে মন্তব্য করেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সম্মানের সঙ্গে দ্রুততম সময়ের মধ্যে স্বদেশে প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করে বাংলাদেশের প্রতি বিশ্ব নেতাদের সহযোগিতাপূর্ণ মনোভাব প্রদর্শনের আহ্বানও জানান তিনি।

 

 

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। এ সময় তার সঙ্গে ছিলেন দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিময় করেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী।

 

 

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো’র সঙ্গে ছিলেন ১২ সদস্যের প্রতিনিধি দল এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম এনডিসি (অতিরিক্ত সচিব), ইউএনএইচসিআর-এর কক্সবাজার এর প্রধান মি. মারিন, ঊর্ধ্বতন কর্মকতা ইফতেখার উদ্দিন বায়েজীদ, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের শরণার্থী বিষয়ক ডেস্কের পরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলামস প্রমুখ।

 

 

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কোনোর নেতৃত্বে থাকা প্রতিনিধি দলটি একটি বিশেষ ফ্লাইটে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। সেখানে আর আর আর সি আবুল কালাম, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের ফুল দিয়ে স্বাগত জানান।

 

 

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো সকালে উখিয়ার কুতুপালং ক্যাম্প-৪, ৪ এক্সটেনশন, ক্যাম্প- ৫ ও ১২ নং ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের নির্যাতনের শিকার রোহিঙ্গা নর-নারী তাদের নির্যাতনের বর্ণনা তুলে ধরেন।

 

 

কুতুপালং আনরেজি. ক্যাম্পের সভাপতি নুর মোহাম্মদ বলেন, ‌জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে রোহিঙ্গারা জানান, ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে ১১ লাখের অধিক রোহিঙ্গা উখিয়া-টেকনাফের ৩০টি শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের সেনা, বিজিপি, উগ্রপন্থী রাখাইন যুবকরা রোহিঙ্গা নরনারীর ওপর চরম অত্যাচার, নির্যাতন, নিপীড়ন, ধর্ষণ, খুন, শিশুদেরকে আগুনে নিক্ষেপ, যুবকদের গুম এবং বাড়িঘরে আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে। এসব বর্ণনা শুনে জাপানের পররাষ্ট্রমন্ত্রী আবেক আপ্লুত হয়ে পড়েন।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    আগষ্ট »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১