চসিকের বাজেট আড়াই হাজার কোটি টাকার


প্রকাশের সময় :৩০ জুলাই, ২০১৯ ১০:৪৭ : পূর্বাহ্ণ

চট্টগ্রাম প্রতিনিধিঃ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০১৯-২০ অর্থবছরে দুই হাজার ৪৮৫ কোটি ৯১ লাখ ৭৮ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

 

 

মঙ্গলবার দুপুরে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন মেয়র আ জ ম নাছির।

 

 

মেয়র নাছির বলেন, এ বাজেটের মাধ্যমে নগরবাসীর আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়ন সম্ভব। গত বাজেটে ১ হাজার ৩৬৩ কোটি ৫০ লাখ টাকার উন্নয়ন প্রকল্পের মধ্যে ভূমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনকে ৮৫১ কোটি ২৫ লাখ টাকা দেয়া হয়েছে।

 

 

এছাড়া বন্যা ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত ৫৯ কিলোমিটার সড়ক, ২ দশমিক ২০ কিলোমিটার রিটেইনিং ওয়াল, ১৪ কিলোমিটার ড্রেন নির্মাণ, চারটি সেতু ও দুটি কালভার্ট নির্মাণকাজ চলছে।

 

 

 

চসিকের বিভিন্ন উন্নয়নমূলক কাজের বর্ণনা দিতে গিয়ে মেয়র বলেন, ৪৯ কিলোমিটার সড়ক, ৩ দশমিক ৫ কিলোমিটার ড্রেন, দুটি কালভার্ট, স্কেলেটরসহ একটি ফুট ওভার ব্রিজ নির্মাণ ও সাড়ে ৩০ কিলোমিটার দীর্ঘ একটি গার্ডার সেতু তৈরি করা হয়েছে। একনেকে ১ হাজার ২২৯ কোটি ৯৭ লাখ টাকায় সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের জন্য ১৩০ কোটি টাকা জেলা প্রশাসনকে দেয়া হয়েছে। একনেক কর্তৃক ২৩১ কোটি টাকা ব্যয়ে পরিচ্ছন্নতাকর্মী নিবাস নির্মাণের জন্য ১৪ তলা সাতটি ভবনের পরামর্শক নিয়োগ সম্পন্ন করে ড্রয়িং ডিজাইনের কাজ চলছে।

 

 

তিনি আরো জানান, জাইকার সিজিপি প্রকল্পের আওতায় ২০ কোটি টাকায় সড়ক, সেতু, রিটেইনিং ওয়াল নির্মিত হয়েছে। এছাড়া ৩৪২ কোটি টাকায় সড়ক, নর্দমা, সেতু, স্কুল ভবন তৈরির কাজ চলছে। সংশোধিত প্রকল্পের ২০২০ সালে ৩৭৫ কোটি টাকায় আরো ২২টি সড়কের বাতিসহ উন্নয়ন কাজ শেষ হবে।

 

 

এ সময় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ, প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদসহ ওয়ার্ড কমিশনার ও বিভাগীয় প্রধানরা।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    আগষ্ট »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১