যে ক্রিম মাখলে মশা আপনার কাছেও আসবে না


প্রকাশের সময় :২৯ জুলাই, ২০১৯ ৪:৪১ : পূর্বাহ্ণ

প্রজন্ম প্রতিবেদকঃ

 

ভয়াবহ ডেঙ্গু জ্বরের আতঙ্ক ছড়িয়ে পড়েছে সারাদেশে। এমন সময়েই ডেঙ্গুজ্বরের ভাইরাস বহনকারী মশা তাড়ানোর ক্রিম তৈরির নিয়ম জানিয়েছেন ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি লেখক ও গবেষক রবিশঙ্কর মৈত্রী। জেনে নিন কীভাবে মশা তাড়ানোর ক্রিম বানাবেন-

 

 

 

প্রথমে ছোট্ট একটা কাঁচের বয়ামে ২০০ গ্রাম মোম গুঁড়ো করে রাখুন। এবার ৩০ মিলি নিম তেল এবং ৩০ মিলি গ্লিসারিন মিশিয়ে নিন। সঙ্গে ৫০ মিলি পানি পাত্রে ঢেলে দিন। এছাড়া অন্য আরেকটি পাত্রে ১ লিটার পানি ১০ মিনিট ধরে গরম করুন। এবার গরম পানিতে নিম তেল, মোম ও পানিভর্তি পাত্রটি বসিয়ে রাখুন।

 

 

লক্ষ্য করুন, পাত্রের মধ্যে মোম গলছে কি-না। যদি না গলে তাহলে গামলার পানি আরো একবার গরম করুন। এবার গরম পানির গামলা থেকে সাবধানে নিম, তেল, গ্লিসারিন, মোম মেশানো পাত্রটি তুলে এনে টেবিলে রাখুন।

 

 

৫-৭ মিনিট পর পাত্রের মধ্যে লেবুর রস ৫ ফোঁটা এবং যে কোনো সুগন্ধি ৫ ফোঁটা ঢেলে দিন। এবার ছোট্ট একটি চামচ দিয়ে পাত্রের মিশ্রণটি কয়েক মিনিট নাড়তে থাকুন। তৈরি হয়ে যাবে মশা তাড়ানোর ক্রিম।

 

 

তৈরির দিন থেকে ছয় মাস পর্যন্ত এ ক্রিম ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন রবিশঙ্কর মৈত্রী। এই ক্রিম ফ্রিজে অথবা অপেক্ষাকৃত কম তাপমাত্রায় রাখতে হবে।

ট্যাগ :

আরো সংবাদ



আর্কাইভ
জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    আগষ্ট »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১